Friday, February 15, 2019

স্মার্টনেস কি এবং স্মার্টলোক কারা?


আমরা যাদের স্মার্ট ভাবি আদৌ কি তাঁরা স্মার্ট? 
আমার নাম সজল। পোশাকে নতুনত্ব আছে, দামী গ্লাস, চেহারা সুন্দর আর পাছার নিচে আছে ডুয়োকাট!
দাদা আমি কি স্মার্ট?

আমি সজল প্যান্টের উপর লাল জাইঙ্গা পরলাম আর তাতেই স্যুপারম্যান হয়ে গেলাম? যদি প্যান্টের উপর লাল জাইঙ্গা পরে নিজেরে স্যুপারম্যান ভাবতে থাকেন তাহলে চলুন উঁচা বিল্ডিংয়ে ঝাপ দিয়া দেখান আপনি উড়তে পারেন না হুমড়ি খেয়ে মাটিতে পরেন! ভালো পোশাক, সুন্দর চেহারা নিত্য নতুন স্ট্যাইলে চুলের কাট, মেকআপ ইত্যাদিতে আমি বড়জোর স্ট্যাইলিশ হব, স্মার্ট না। চুলে নায়কের মতো কাটিং, পোশাকে নতুনত্ব, পাছার তলে ডুয়োকাট আর পকেট ভর্তি টাকা থাকলেই আপনি স্মার্ট না! রিমেম্বার ইট, স্মার্ট হতে হলে প্রথমে হতে হবে বুদ্ধিমান। বিষয়াদি বিশ্লেষন করলে স্মার্টনেস এর যে সংজ্ঞা বের হয় তা হলো,
স্মার্ট হতে হলে আপনার প্রচণ্ড বুদ্ধি থাকতে হবে, বিবেকসম্পন্ন হতে হবে। থাকতে হবে পরিস্থিতি সামাল দেয়ার যোগ্যতা (Intelligence as manifested in being)। সময় মতো কথা বলতে পারার ক্ষমতা এবং কথার মাধ্যমে অন্যকে প্রভাবিত করার ক্ষমতা।
Definition of SMART: 
  • S-SPECIFIC (নির্দিষ্টতা) 
  • M- MEASURABLE (পরিমিত) 
  • A- ACHIEVABLE (অর্জনের যোগ্যতা)
  • R-REALISTIC (বাস্তববাদী) 
  • T-TIME BOUND (সময়নিষ্ঠতা)

স্মার্টলোক হলো,
Intelligence as manifested in being quick and witty.( বুদ্ধিদীপ্ততা প্রকাশের মাধ্যমে যে দ্রুতই কাউকে প্রভাবিত করতে পারে)
Brightness , Cleverness 

অক্সফোর্ড ডিকশনারি অনুযায়ী স্মার্ট হলো,
 Intelligence the ability to comprehend; to understand and profit from experience. (বুদ্ধিমত্তা দিয়ে বুঝতে পারা এবং সামাল দিতে পারা যেকোন পরিস্থিতি)
আবার,
the combnation of personalty (ব্যক্তিসচেতন), social(সামাজিক) , capability of facing any situation and a healthy(যেকোন পরিস্থিতি সামাল দিতে পারা) , positive mentaly (বিবেকসম্পন্ন).
কাজেই এইসব না থাকলে নিজেরে স্মার্ট প্রমাণে ব্যস্ত হওয়া আর প্যান্টের উপরে লাল জাইঙ্গা পরে স্যুপারম্যান হওয়া সমান!

No comments:

Post a Comment